বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১২

ওভার ক্লক করুন আপনার গ্রাফিক্স কার্ড

আমরা অনেকেই ভাল ডিসপ্লে পাওয়ার জন্য এক্সট্রা এজিপি কার্ড বা গ্রাফিক্স কার্ড ব্যবহার করি।
 যারা গেম পাগল তারাতো সবসময়ই চায় ভাল এবং হাই কোয়ালিটির ডিসপ্লে। কিন্তু সঠিক কনফিগারেশন না করতে পারলে দামী কিংবা উচ্চ মানের গ্রাফিক্স কার্ড লাগিয়েও ভাল পারফর্মেন্স পাওয়া যায় না। আর বড় সাইজের কোন গেম হলে সমস্যার তো কোন কূল-কিনারাই থাকে না। আপনি ইচ্ছা করলে আপনার গ্রফিক্স কার্ডের পরিবর্তন করে ভাল পারফর্মেন্স পেতে পারেন। আপনার পিসির মাদারবোর্ডে এক্সট্রা গ্রাফিক্স কার্ড লাগানোর পরও যদি কাঙ্খিত ফল না পাওয়া যায়, তাহলে দেখুন ওভার ক্লক করে ভাল পারফর্মেন্স পাওয়া যায় কিনা।
কাজের শুরুতেই  আপনার এজিপি বা গ্রাফিক্স কার্ডের ড্রাইভারটি হাতের কাছে রাখুন। এটি এজিপি বা গ্রাফিক্স কার্ডের সাথে সরবরাহ করা হয়ে থাকে। আর যদি তা না থাকে, তবে উক্ত কার্ডের ম্যানুফ্যাক্সচার এর ওয়েবসাইটে গিয়ে মডেল নাম্বার মিলিয়ে ড্রাইভারটি ডাউনলোড করে নিন। মনে রাখবেন, উপযুক্ত ড্রাইভার ছাড়া কোন হার্ডওয়্যারই ভাল মতো কাজ করে না। আর সে ক্ষেত্রে আপনি কখনোই সেই হার্ডওয়্যার থেকে ভাল পারফর্মেন্স পেতে পারেন না। সর্বোচ্চ পারফর্মেন্স পেতে অবশ্যই ড্রাইভার লাগবে।
এবার কাজের পালা..................................


প্রথমে আপনার গ্রাফিক্স কার্ডটি মাদার বোর্ডে খুব সাবধানে ইন্সটল করে নিন। চিত্রটি লক্ষ করুন। ইন্সটল করার সময় লক্ষ্য রাখুন যেন গ্রাফিক্স কার্ডের কানেকটরগুলি বাইরের দিকে থাকে। মাদারবোর্ডের স্লটে যেন গ্রাফিক্সের কানেকশন পিন সবগুলি ঢুকে যায়। এবার নীচের দিকে হালকা চাপ দিয়ে বসিয়ে দিন।








তারপর তার ড্রাইভার ইন্সটল করে নিন। এবার একটি PowerStrip বা ওভার ক্লকিং সফ্টওয়্যার লাগবে। এটা পাবেন
এখানে-http://www.hardwaresecrets.com/page/download_overclock
আপনার গ্রাফিক্স কার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যারটি ডাউনলোড করে নিন। এবার এটা ইন্সটল করে পিসি রিস্টার্ট দিন।
এখন- আপনার টাস্কবারে সিস্টম ক্লকের পাশে মনিটরের ছবির মতো একটি আইকন পাবেন। এটাতে রাইট ক্লিক করুন।

তারপর সিলেক্ট করুন-Performance Profiles। তারপর Configure এ ক্লিক করুন। দেখবেন নতুন একটি উইনডো আসবে। এখানে GPU ক্লক ও Memory ক্লক স্পিড দেখাবে। ডান দিকের স্লাইডার ব্যবহার করে ক্লক স্পীড বাড়াতে বা কমাতে পারবেন। আপনার কাঙ্খিত স্পীড সিলেক্ট করে পিসি রির্স্টার্ট দিন।
এবার কোন থ্রিডি গেমস চালিয়ে দেখুন কোন পরিবর্তন আসছে কি না। যদি গেমস চলায় কোন সমস্যা দেখায় তবে পুনরায় GPU ক্লকিং সেট করে রিস্টার্ট দিয়ে দেখুন।

ধন্যবাদ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন